ময়মনসিংহ, রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ () ২৮°সে
শিরোনাম :
সুশাসন প্রতিষ্ঠায় সকল অপরাধের বিচার ত্বরান্বিত করা জরুরি  ঈশ্বরগঞ্জে সুজন এর কমিটি গঠিত আধুনিক ও ডিজিটাল ভালুকা পৌর এলাকাগড়ার প্রত্যয়ে মেয়র পদে ইঞ্জিঃ মাসুদের ব্যাপক গণসংযোগ করোনায় আক্রান্ত আওয়ামী লীগ নেতা কৃষিবিদ সামিউল আলম লিটন জাতীয় সংসদেও হুইপ আতিউর রহমান আতিক করোনায় আক্রান্ত শেরপুরে ক্লিনিক ব্যবসায়ীদের সাথে পুলিশের মতবিনিময় ময়মনসিংহে “মায়ের মমতা কল্যাণ সংস্থা’র ৯ম শাখার উদ্ভোধন শেখ হাসিনার জন্ম না হলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের অভিযাত্রা সফল হতো না- সংস্কৃতি প্রতিমন্ত্রী সাংবাদিকতায় সম্মাননা স্বারক পেলেন ময়মনসিংহের মফিদুল ইসলাম লাভলু বিডি ক্লিন নকলা টিমের বর্ষপূর্তিতে সম্মাননা স্মারক প্রদান

অনলাইন ক্লাসের তথ্য চায় মাউশি

নিজস্ব প্রতিবেদক,

মাধ্যমিকের অনলাইন ক্লাস কার্যক্রমসংক্রান্ত এক জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। সেখানে সংসদ টিভির সঙ্গে সমন্বয় করে অনলাইন ক্লাস নেয়া, শিক্ষক পরিচালিত মানসম্মত ক্লাসসমূহ ইউটিউবে আপলোড করে ভিডিও লিংকটি মাউশিতে পাঠানোসহ প্রতি মাসের ৩ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের অনলাইন ক্লাসের তথ্য পাঠানোর নির্দেশ দেয়া হয় প্রতিষ্ঠানের প্রধানদের।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ক্লাস সংক্রান্ত এক বিজ্ঞপ্তি থেকে এই নির্দেশনা সম্পর্কে জানা যায়।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ সময় মাধ্যমিক পর্যায়ে শ্রেণি পাঠদান অব্যাহত রাখতে ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে পাঠদান চলছে। এ ছাড়া অনেক শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে। অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশনা মানতে আহ্বান জানানো হয়েছে।

অনলাইন ক্লাস নিয়ে মাউশির তিন নির্দেশনাগুলো হলো:

১. সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত শ্রেণি কার্যক্রমের সময়ের সঙ্গে সমন্বয় করে অনলাইন শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

২. বিদ্যালয়ের শিক্ষকদের পরিচালিত মানসম্মত ক্লাসসমূহ ইউটিউবে আপলোড করে ভিডিও লিংকটি মাউশির [email protected] পাঠাতে হবে।

৩. এছাড়াও প্রতি মাসের ৩ তারিখের মধ্যে বিশেষ ছক অনুসরণ করে পূর্ববর্তী মাসের অনলাইন ক্লাসের তথ্য প্রতিষ্ঠানের প্রধানকে উপজেলা/থানা শিক্ষা অফিসে পাঠাতে হবে। উপজেলা মাধ্যমিক/থানা শিক্ষা অফিসার তার আওতাধীন বিদ্যালয়ের অনলাইন ক্লাসের তথ্য ৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসে, জেলা শিক্ষা অফিসার সংশ্লিষ্ট উপপরিচালক বরাবর ১০ তারিখের মধ্যে এবং আঞ্চলিক উপপরিচালক ১৫ তারিখের মধ্যে [email protected], মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠাবেন।

বিশেষ ছকে প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, শ্রেণি, শিক্ষার্থীদের অংশগ্রহণ, ক্রমিক নম্বর, শ্রেণি, নির্দিষ্ট রুটিন আছে কি না, অনলাইন শ্রেণি কার্যক্রম, বিষয়ভিত্তিক ক্লাসসংখ্যা, শিক্ষার্থীদের অংশগ্রহণ (শতকরা হার, মোট সংখ্যা) চ্যালেঞ্জ, মোকাবিলার উপায়সহ যাবতীয় তথ্য দিতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঈশ্বরগঞ্জে সুজন এর কমিটি গঠিত
আধুনিক ও ডিজিটাল ভালুকা পৌর এলাকাগড়ার প্রত্যয়ে মেয়র পদে ইঞ্জিঃ মাসুদের ব্যাপক গণসংযোগ
করোনায় আক্রান্ত আওয়ামী লীগ নেতা কৃষিবিদ সামিউল আলম লিটন
জাতীয় সংসদেও হুইপ আতিউর রহমান আতিক করোনায় আক্রান্ত
শেরপুরে ক্লিনিক ব্যবসায়ীদের সাথে পুলিশের মতবিনিময়
ময়মনসিংহে “মায়ের মমতা কল্যাণ সংস্থা’র ৯ম শাখার উদ্ভোধন

আরও খবর