ময়মনসিংহ, মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ () ২৩°সে
শিরোনাম :
হালুয়াঘাটে সাংসদ জুয়েল আরেংকে সংবর্ধনা জুয়েল আরেং যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ায় হালুয়াঘাটে আনন্দ মিছিল জুয়েল আরেং যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ায় হালুয়াঘাটে আনন্দ মিছিল হালুয়াঘাটে গড়ে উঠছে অপার সম্ভাবনাময় পর্যটন স্পট হালুয়াঘাটে বহুল প্রতীক্ষিত ভারতীয় কয়লা আমদানি শুরু ময়মনসিংহে চুরি চিনতাই মাদকরোদে বিট পুলিশ সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হালুয়াঘাট সাধারণ পাঠাগারের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চুরি চিনতাই ও মাদকরোধে আইনশৃঙ্খলা বাহিনীর মহড়া জকিগঞ্জে আল ইসলাহ ও তালামীযের বিক্ষোভ মিছিল ও সমাবেশ ময়মনসিংহে জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কমিটি গঠন

প্রেসার কুকারে রান্না খাবার কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

 

দ্রুত রান্না সেরে ফেলতে প্রেসার কুকারের উপর ভরসা করেন গৃহিণীরা। তবে অনেকেই মনে করেন প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এ ধারণা কী ঠিক? আসুন জেনে নেওয়া যাক।

‘সায়েন্স অব ফুড অ্যান্ড এগ্রিকালচার’ নামে একটি মার্কিন স্বাস্থ্যবিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রেসার কুকারে রান্না করলে খাবারের লেক্টিনের মাত্রা কমে যায়। এই লেক্টিন এমন একটি ক্ষতিকর রাসায়নিক উপাদান যা খাবারের পুষ্টিগুণ নষ্ট করে দিতে সক্ষম। অর্থাৎ এ দিক থেকে বিচার করলে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ বজায় থাকে ষোলআনা।

অধিকাংশ প্রেসার কুকার অ্যালুমিনিয়ামের তৈরি। বিশেষজ্ঞদের মতে, অত্যাধিক গরম হয়ে গেলে প্রেসার কুকারের রান্নায় অ্যালুমিনিয়ামের রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে। তবে ইদানীং, অনেক প্রেসার কুকারই অ্যালুমিনিয়ামের তৈরি নয়। সেগুলো লোহা বা মিশ্র ধাতুতে তৈরি যা খাবারের পুষ্টিগুণের উপর বিশেষ প্রভাব ফেলে না।

প্রেসার কুকারে রান্নার ক্ষেত্রে এক একটা খাবারের ক্ষেত্রে একেক রকম ফল হতে পারে। যেমন, প্রেসার কুকারে যেমন মাংস রান্না করলে তা সহজেই হজম হয়ে যায়। আবার প্রেসার কুকারে ভাত রান্না করলে তাতে পানি বসে সেটি আরও ভারী হয়ে যায়। এই ভাত বেশি খাওয়া যায় না। বেশি খেলে তাড়াতাড়ি মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

সব মিলিয়ে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যাওয়ার তত্ব মার্কিন পুষ্টিবিদদের কাছে তেমন গ্রহণযোগ্য হয়নি। বরং তাদের মতে, প্রেসার কুকারে রান্না করলে বাঁচে সময় আর গ্যাস বা জ্বালানিও বাঁচানো সম্ভব অনেকটাই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী
সকালের যেসব অভ্যাসের কারণে আপনার ওজন বাড়ছে
শেরপুরে গর্ভবতী মা ও শিশুদের সুবিধার্থে ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছেন ॥ মেডিকেল অফিসার ডা.অমি
করোনাকালে সন্তানের সঙ্গে ঘর হয়ে উঠুক আনন্দময়
দ্রুত পেটের মেদ ও ওজন কমাবে ঘরে তৈরি যে জুস
মুখের ক্ষত দ্রুত দূর করার ঘরোয়া উপায়

আরও খবর