ময়মনসিংহ, মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ | ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ () ২৮°সে
শিরোনাম :
জাতিসংঘে এবারও বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ গফরগাঁও উপজেলা সাংবাদিক তৌহিদুল ইসলাম এর জানাযা সম্পন্ন বোররচরে চেয়ারম্যান প্রার্থী হিসাবে মনোনয়নপত্র জমা দিলেন জলিল শেখ হাসিনার নেতৃত্বে গ্রামকে শহরে পরিণত করতে চেয়ারম্যান হতে চান ভালুকার উজ্জ্বল টেকনাফ উপজেলা বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম বিএমএসএফ কমিটি ঘোষণা দূর্গাপুরের রামবাড়ী ঈদগাহ মাঠে বৃক্ষরোপণ কর্মসূচী পালন দেওয়ানগঞ্জে চুকাইবাড়ী ইউনিয়নের নদীভাঙ্গন ১৮ পরিবার পেল ঢেউটিন শেরপুরের শ্রীবরদীতে তক্ষক উদ্ধার, ৫ প্রতারক আটক নালিতাবাড়ীতে দাফনের ৬৪ দিন পর লাশ উত্তলন পরিবারের হাল ধরতে থেমে থাকেনি “সালমার “জীবন যাত্রা

এবার গণপরিবহনে তৃতীয় লিঙ্গের জন্য সংরক্ষিত আসন

অনলাইন ডেস্ক

ভারতে গণপরিবহনে তৃতীয় লিঙ্গের আসন সংরক্ষণের দাবি ছিল অনেক দিনের। অবশেষে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের সেই দাবি আংশিক পূরণ হতে চলেছে।

আগামী শুক্রবার থেকে কলকাতার বাঁশদ্রোণী-বাবুঘাট রুটের ২০৫ ও ২০৫-এ নম্বরের মোট ৩৬টি বাসে একটি করে আসন সংরক্ষিত থাকবে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য। খবর আনন্দবাজার পত্রিকার।

সেই আসনের নাম হবে ‘ত্রিধারা’। আসনটি যে সংরক্ষিত, তা বোঝাতে থাকবে সাংকেতিক চিহ্নও। আর ভেদাভেদ ভুলে সব মানুষকে সম্মান করার বার্তা লেখা থাকবে ওই সব বাসের গায়ে।

এ উদ্যোগের নেপথ্যে রয়েছেন– ‘কলকাতার প্যাডম্যান’ হিসেবে পরিচিত শোভন মুখোপাধ্যায়। বাঁশদ্রোণীর ওই যুবক গত কয়েক বছর ধরেই শহরের গণশৌচাগারে কমমূল্যে স্যানিটারি ন্যাপকিন রাখার ব্যবস্থা করে আসছেন।

সেই সঙ্গে বিভিন্ন সময়ে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের পাশে দাঁড়িয়েছেন তিনি। এর আগে বাঁশদ্রোণী এলাকার গণশৌচাগারে যাতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা অবাধে প্রবেশ করতে পারেন, তা নিশ্চিত করেছেন।

এবার গণপরিবহনে তাদের জন্য আসন সংরক্ষণ লক্ষ্য তার। শোভন জানান, তৃতীয় লিঙ্গের মানুষের জন্য শহরের সব বাসে আসন সংরক্ষণের ব্যবস্থা করতে পারলে তার ভালো লাগবে।

তার এই ভাবনার বাস্তবায়নে পাশে থাকার আশ্বাস দিয়ে বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটসের কর্মকর্তা তপন বন্দ্যোপাধ্যায় বলছেন, সমানাধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে পাশে রয়েছি। ব্যক্তিগতভাবেও ওই উদ্যোগের পাশে থাকব। আগামীতে শহরের সব বেসরকারি বাসে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের জন্য আসন সংরক্ষণে উদ্যোগী হব।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

জাতিসংঘে এবারও বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রধানমন্ত্রী কর্তৃক বরাদ্দকৃত ৩টি হাই ফ্লো নেজাল ক্যানুলার হস্তান্তর করলেন ডিসি
ছবি ১৪ উন্নয়ন ও সমৃদ্ধশীল দেশ গড়াই শেখ হাসিনা সরকারের অঙ্গীকার                                                                    ===রুহুল আমিন মাদানী এম.পি
সাংবাদিক ও সাংবাদিকতা কি ?
শীতে অবস্থা একটু খারাপের দিকে যেতে পারে: প্রধানমন্ত্রী

আরও খবর