ময়মনসিংহ, বুধবার, ৫ই আগস্ট, ২০২০ | ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ () ৩১°সে
শিরোনাম :
ময়মনসিংহের  ডিসি মিজানুর  রহমান করোনা পজেটিভ কর্মরত সাংবাদিকদের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন জাতীয় পাটির নেতা – ডাঃআকাশ   পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বিরোধীদলের নেত্রীর শুভেচ্ছা বায়তুল মোকাররমে ঈদুল আজহার ছয়টি জামাত ময়মনসিংহে ১৮০টি পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন উপজেলা চেয়ারম্যান ও ইউএনও।। মৎস্যখাতের সংকট কাটাতে বিশেষজ্ঞদের ১০ সুপারিশ ময়মনসিংহ বিভাগে সোঁনার বাংলা বিনির্মাণে শ্রম দিয়ে জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন ডিসি মিজানুর রহমান। যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী প্লে স্টোর থেকে ক্ষতিকর ২৯ অ্যাপস সরাল গুগল আন্তর্জাতিক শাস্ত্রীয় নৃত্য উৎসবে ঢাবির শিক্ষক মনিরা পারভীন

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী

ঢাকা টাইমস ডেস্ক

একটি পরিচিত সত্য যে, আমাদের দেশে মানুষের মৃত্যুর একটি বড় কারণ হৃদরোগ। করোনাভাইরাস মহামারিতেও হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্তরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। এজন্য হার্টকে ভালো রাখতে আমাদের অনেক কিছু করণীয় রয়েছে। নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে যেগুলো হার্টের জন্য সবচেয়ে ভালো। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন ভারতের মুম্বাইয়ের এশিয়ান হার্ট ইনস্টিটিউটের সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. তিলক সুবর্ণা।

ইতিবাচক জীবনযাত্রা স্বাস্থ্য ভালো রাখার সবচেয়ে ভালো উপায়। এটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে জেনে রাখা ভালো যে, একটি নির্দিষ্ট ধরনের শারীরিক ক্রিয়াকলাপ বা অনুশীলন রয়েছে যা করোনারি হার্ট ডিজিজকে উপশম করতে সহায়তা করে।

ডা. তিলক সুবর্ণা বলেন, ‘হার্টের জন্য ভাল ব্যায়াম হলো আইসোমেট্রিক ব্যায়াম। যেগুলো শরীরের সমস্ত পেশী ব্যবহার করা হয়। আইসোমেট্রিক অনুশীলনের উদাহরণ হলো হাঁটাচলা, দৌড়, সাঁতার, সাইকেল চালানো ইত্যাদি।

এসব ব্যায়াম করলে শরীরের ক্যালরি খরচ হয়, যা আদর্শ ওজন বজায় রাখতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ, কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মতো হার্ট অ্যাটাকের সঙ্গে জড়িত সাধারণ ঝুঁকির কারণগুলি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। এসব ব্যায়াম হার্টের ধমনিগুলোকে আর কার্যকরী করে তোলে এবং বিশ্রাম হ্রাস করে। এর ফলে হার্ট আরও চাপ সহ্য করতে প্রস্তুত থাকে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঈদে অন্তু করিমের নতুন মিউজিক ভিডিও
টেস্ট র‌্যাংকিংয়ে তৃতীয় সেরা বোলার ব্রড
নতুন গিলাফে কাবা শরিফ (ভিডিও)
করোনায় আরও ৪৮ জনের প্রাণহানি
৩১ জুলাই থেকে আইইডিসিআর ছাড়া অন্য হটলাইন বন্ধ
নির্মাণকাজে ত্রুটি: প্রকৌশলী বরখাস্ত, নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে মামলা

আরও খবর