ময়মনসিংহ, মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ () ২০°সে
শিরোনাম :
হালুয়াঘাটে সাংসদ জুয়েল আরেংকে সংবর্ধনা জুয়েল আরেং যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ায় হালুয়াঘাটে আনন্দ মিছিল জুয়েল আরেং যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ায় হালুয়াঘাটে আনন্দ মিছিল হালুয়াঘাটে গড়ে উঠছে অপার সম্ভাবনাময় পর্যটন স্পট হালুয়াঘাটে বহুল প্রতীক্ষিত ভারতীয় কয়লা আমদানি শুরু ময়মনসিংহে চুরি চিনতাই মাদকরোদে বিট পুলিশ সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হালুয়াঘাট সাধারণ পাঠাগারের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চুরি চিনতাই ও মাদকরোধে আইনশৃঙ্খলা বাহিনীর মহড়া জকিগঞ্জে আল ইসলাহ ও তালামীযের বিক্ষোভ মিছিল ও সমাবেশ ময়মনসিংহে জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কমিটি গঠন

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী

ঢাকা টাইমস ডেস্ক

একটি পরিচিত সত্য যে, আমাদের দেশে মানুষের মৃত্যুর একটি বড় কারণ হৃদরোগ। করোনাভাইরাস মহামারিতেও হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্তরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। এজন্য হার্টকে ভালো রাখতে আমাদের অনেক কিছু করণীয় রয়েছে। নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে যেগুলো হার্টের জন্য সবচেয়ে ভালো। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন ভারতের মুম্বাইয়ের এশিয়ান হার্ট ইনস্টিটিউটের সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. তিলক সুবর্ণা।

ইতিবাচক জীবনযাত্রা স্বাস্থ্য ভালো রাখার সবচেয়ে ভালো উপায়। এটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে জেনে রাখা ভালো যে, একটি নির্দিষ্ট ধরনের শারীরিক ক্রিয়াকলাপ বা অনুশীলন রয়েছে যা করোনারি হার্ট ডিজিজকে উপশম করতে সহায়তা করে।

ডা. তিলক সুবর্ণা বলেন, ‘হার্টের জন্য ভাল ব্যায়াম হলো আইসোমেট্রিক ব্যায়াম। যেগুলো শরীরের সমস্ত পেশী ব্যবহার করা হয়। আইসোমেট্রিক অনুশীলনের উদাহরণ হলো হাঁটাচলা, দৌড়, সাঁতার, সাইকেল চালানো ইত্যাদি।

এসব ব্যায়াম করলে শরীরের ক্যালরি খরচ হয়, যা আদর্শ ওজন বজায় রাখতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ, কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মতো হার্ট অ্যাটাকের সঙ্গে জড়িত সাধারণ ঝুঁকির কারণগুলি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। এসব ব্যায়াম হার্টের ধমনিগুলোকে আর কার্যকরী করে তোলে এবং বিশ্রাম হ্রাস করে। এর ফলে হার্ট আরও চাপ সহ্য করতে প্রস্তুত থাকে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও অপসারণে বিটিআরসিকে নির্দেশ
ধর্ষণের প্রশ্রয়দাতাদেরও আইনের আওতায় আনা হবে: কাদের
‘বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব, এ আমার অঙ্গীকার’
ধর্ষণ, নারী নির্যাতন রোধে পর্দা বাধ্যতামূলক করার দাবি বাবুনগরীর
দুর্গাপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন চাচ্ছেন যারা
সাংসদ মাদানীর শোক অবশেষে চলে গেলেন ছাত্রলীগ নেতা সবুজ

আরও খবর