ময়মনসিংহ, সোমবার, ৩রা আগস্ট, ২০২০ | ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ () ৩৫°সে
শিরোনাম :

স্থানীয় সরকারকে স্বাবলম্বী হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক,

স্থানীয় সরকারগুলো যেন ক্রমান্বয়ে স্বাবলম্বী হতে পারে, নিজের পায়ে দাঁড়াতে পারে, সে অনুয়ায়ী তাদের পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই তাগিদ দেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সভা শেষে অনলাইন সংবাদ সম্মেলনে এই তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজকের একনেক সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন প্রকল্প, যাতে ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৪৫ লাখ টাকা। খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৩৩৪ কোটি টাকা; ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (তৃতীয় সংশোধিত) ‘যত্ন’ প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৯৮০ কোটি ৫৯ লাখ টাকা। এছাড়া ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের (চতুর্থ সংশোধিত) খরচ ধরা হয়েছে সাত হাজার ৮৮৫ কোটি ২৭ লাখ টাকা।

‘রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন’ প্রকল্প, ‘খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প, ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুওরেস্ট (আইএসপিপি)- (তৃতীয় সংশোধিত)’ প্রকল্প ও ‘আমার বাড়ি আমার খামার (চতুর্থ সংশোধিত)’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরেপরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের চিন্তা করতে হবে, স্থানীয় সরকারগুলো যেন ক্রমান্বয়ে স্বাবলম্বী হতে পারে। নিজের পায়ে দাঁড়াতে পারে। এই টাকা আমরা রাজস্ব থেকে দেব। কিন্তু এই টাকা ধীরে ধীরে কমাব। দীর্ঘদিন দিতে পারব না। এটা আপনাদের ম্যানেজ করতে হবে। স্থানীয় সরকারকে নিজেদের স্বাবলম্বী হতে হবে।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘রাজশাহী ও খুলনায় দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে নাগরিকদের পানির সুবিধার জন্য। আমরা প্রায়ই আলোচনা শুনি, আমরা কেন স্থানীয় সরকারকে আরও শক্তিশালী করছি না? তাদের কেন আরও ক্ষমতা দিচ্ছি না। যে অর্থের প্রয়োজন হয় মানুষের কল্যাণে, সেটা স্থানীয় সরকার থেকে আসা উচিত। যেসকল সম্মানিত নাগরিক ঢাকায় বা চট্টগ্রামে বাস করেন, তারা যেসব সুযোগ-সুবিধা ভোগ করেন, অন্যরাও আশা করেন এটা।’

‘আমার বাড়ি আমার খামার (চতুর্থ সংশোধিত)’ প্রকল্পটিরও চতুর্থ সংশোধন অনুমোদন হয় আজকের একনেকে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এ প্রকল্পটি প্রধানমন্ত্রীর চিন্তা থেকে বেরিয়েছিল। তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, এটা চিরদিনের জন্য নয়। তারা যেন স্বাবলম্বী হতে পারে। আমরা দীর্ঘদিন দিতেই থাকব, আর তারা নিতেই থাকবে, এটা সম্ভব নয়।’

এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষগুলোতে স্বাস্থ্য, কৃষি, পানি সহ যেগুলো বেশি প্রাইরুটি সেগুলোকে প্রথমে প্রাধান্য দেয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, এসডিজি লক্ষ্যগুলোর মধ্যে যেগুলো মানুষের কল্যাণে বেশি লাগে, সেগুলোকে আমরা আগে করব।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী
ঈদে অন্তু করিমের নতুন মিউজিক ভিডিও
টেস্ট র‌্যাংকিংয়ে তৃতীয় সেরা বোলার ব্রড
নতুন গিলাফে কাবা শরিফ (ভিডিও)
মানুষকে গরু-ছাগলের মতো খোঁয়াড়বন্দি করেছে সরকার: রিজভী
প্রধানমন্ত্রীর দৃষ্টির দিকে গোটা পৃথিবী তাকিয়ে আছে: খালিদ

আরও খবর