ময়মনসিংহ, মঙ্গলবার, ১১ই আগস্ট, ২০২০ | ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ () ৩১°সে
শিরোনাম :
ফুলবাড়ীয়ায় নির্মাণের সাতদিনের মধ্যে ফেটে গেছে কালভার্ট , মুখ মাটি দিয়ে করা হচ্ছে ভরাট করোনাকালে শেরপুরে পত্রিকা বিক্রেতাদের দুর্দিন!! পত্রিকা নিচ্ছে না অনেকেই বঙ্গবন্ধু এরঁ জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে শেরপুরে নিজাম উদ্দিন কলেজে বৃক্ষরোপন কর্মসূচি তারাকান্দায় সড়ক দুর্ঘটনায় মুখোমুখি সংঘর্ষে ব্যবসায়ী নিহত শেরপুরে শুভ জন্মাষ্টমী উৎসব উদযাপিত ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের কর্মসুচী নেত্রকোনার খালিয়াজুরীতে বন্যার্তদের মাঝে যুবলীগের ত্রাণ বিতরণ অ্যাম্বুলেন্সেও বেঁচে ছিলেন সুশান্ত, তদন্তে চাঞ্চল্যকর তথ্য করোনার পর টাইগারদের প্রথম সফর চূড়ান্ত রাজনৈতিক পরিচয় অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না

দ্রুত পেটের মেদ ও ওজন কমাবে ঘরে তৈরি যে জুস

স্বাস্থ্যকর খাবার খাওয়া ও ব্যায়াম হলো ওজন কমানোর দুটি পদ্ধতি। এর কোনো একটি বাদ দিয়ে সফল হওয়া সম্ভব নয়। ওজন কমানোর জন্য শর্টকার্ট কোনো উপায় না থাকায় এটি রাতারাতি অর্জন করা যায় না। তবে কিছু ছোট ছোট কৌশল রয়েছে যেগুলো এই প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করে। পেটের মেদ কমাতে এবং একই সঙ্গে ওজন কমাতে দ্রুত কার্যকরী এমন একটি উপাদান হলো চালকুমড়ার জুস।

চলুন চালকুমড়ার জুসের উপকারীতা ও বানানোর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে আসি-

চালকুমড়া একটি পুষ্টিকর সবজি এতে বিভিন্ন ধরনর ভিটামিন, মিনারেল, শর্করা ও ফাইবার রয়েছে। এটি এন্টি মাইক্রোবিয়াল এজেন্ট হিসাবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। মানসিক রোগীদের জন্য পথ্য হিসেবে কাজ করে, কারন এটি ব্রেইন এর নার্ভ ঠাণ্ডা রাখে। এই জন্য চালকুমড়াকে ব্রেইন ফুড বলা হয়। মুখের ত্বক এবং চুলের যত্নেও চালকুমড়ার রস অনেক সাহায্য করে। চালকুমড়ার রস নিয়মিত চুল ও ত্বকে মাখলে চুল চকচকে হয় এবং ত্বক সুন্দর হয়।

১০০ গ্রাম চালকুমড়ায় রয়েছে: ১৩ গ্রাম ক্যালোরি, প্রোটিন এক গ্রামেরও কম, কার্বস ৩ গ্রাম, ফাইবার তিন গ্রাম এবং ফ্যাট এক গ্রামেরও কম। এছাড়া এতে অল্প পরিমাণে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, তামা এবং ম্যাঙ্গানিজ রয়েছে।

চালকুমড়ার প্রায় ৯৬ শতাংশ পানি থাকে। এতে বেশিরভাগ পরিমাণ পানি এবং ফাইবার থাকার কারণে হজম শক্তি বৃদ্ধি করে। এটা কার্যকরভাবে ওজন কমাতে সাহায্য করে।

চালকুমড়ার জুস বানাবেন যেভাবে

খোসা ছাড়িয়ে চালকুমড়া ছোট ছোট টুকরা করে কেটে নিন। সব বীজ ফেলে দিন। এরপর ব্লেন্ডারে দিয়ে একেবারে মসৃণ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। এরপর একটি পরিষ্কার সুতি কাপড়ে ছেকে রস আলাদা করে নিন। স্বাদ বাড়ানোর জন্য এর মধ্যে লেবুর রস ও কয়েকটি পুদিনা পাতা যুক্ত করতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে এই জুস পান করলে ওজন ও পেটের মেদ কমা ত্বরান্বিত হতে পারে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যেসব ব্যায়াম হার্টের জন্য সবচেয়ে উপকারী
সকালের যেসব অভ্যাসের কারণে আপনার ওজন বাড়ছে
শেরপুরে গর্ভবতী মা ও শিশুদের সুবিধার্থে ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছেন ॥ মেডিকেল অফিসার ডা.অমি
করোনাকালে সন্তানের সঙ্গে ঘর হয়ে উঠুক আনন্দময়
মুখের ক্ষত দ্রুত দূর করার ঘরোয়া উপায়
সালমোনেলোসিস বা ফাউল টাইফয়েড 

আরও খবর