ময়মনসিংহ, মঙ্গলবার, ১১ই আগস্ট, ২০২০ | ২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ () ৩১°সে
শিরোনাম :
পঞ্চগড়ে নদীতে পড়ে শিশুর মৃত্যু তারাকান্দায় সড়ক দুর্ঘটনায় মুখোমুখি সংঘর্ষে ব্যবসায়ী নিহত ঈশ্বরগঞ্জে ভ্রাম্যমাণ আদালত, লাইসেন্সহীন যানবাহকে জরিমানা ময়মনসিংহে পুলিশের অভিযানে ৩ সাজাপ্রাপ্ত পলাতক ও মাদকসহ গ্রেফতার ৪ ময়মনসিংহে বিভিন্ন আইনে জনকল্যাণে জেলা প্রশাসনের অভিযানে খুশী সাধারন মানুষ ময়মনসিংহে জেলা প্রশাসনের উদ্যোগে সড়কে এসিল্যান্ডের অভিযান ময়মনসিংহে মাদকদ্রব্য নিয়ন্ত্রনের অভিযানে ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে অসহায়দের মাঝে খাদ্যশষ্য বিতরন ফুলবাড়ীয়ায় নির্মাণের সাতদিনের মধ্যে ফেটে গেছে কালভার্ট , মুখ মাটি দিয়ে করা হচ্ছে ভরাট করোনাকালে শেরপুরে পত্রিকা বিক্রেতাদের দুর্দিন!! পত্রিকা নিচ্ছে না অনেকেই

শরীর চর্চায় জিমে গেলে মানতে হবে যেসব নিয়ম

ফিচার ডেস্ক,

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল জিমনেশিয়াম। তাই ঘরে বসেই শরীর চর্চা করেছেন অনেকেই। লকডাউন উঠতে শুরু করলে খুলতে শুরু করেছে জিম। তাই জিমে যেতে শুরু করেছেন স্বাস্থ্যপ্রেমীরা। করোনার এই সময়ে জিমে গিয়ে শরীর চর্চা করতে হলে আপনাকে মানতে হবে কিছু নিয়ম।

মেনে চলুন দূরত্ব বিধি

একটা কথা অবশ্যই মাথায় রাখবেন। জিমে কিন্তু বিভিন্ন জায়গা থেকে মানুষ আসছেন। তাদের মধ্যে কেউ লক্ষণহীন করোনা রোগী কি না তা আপনার জানা নেই। এমন অবস্থায় সাবধানতা অবলম্বন করা ছাড়া আর কোনও উপায় নেই। আর এক্ষেত্রে প্রাথমিক শর্তই হল অন্তত ৬ ফুটের দূরত্ব মেনে চলা। জিমে ফেরত যাওয়ার আগে ট্রেনারের থেকে স্পষ্ট জেনে জিমে মেশিন রি-অর্গানাইজ করা হয়েছে কিনা, যাতে মানুষের মধ্যে ৬ ফুটের দূরত্ব বজায় রাখা যায়।

পরিচ্ছন্নতা মেনে চলা হচ্ছে কি না!

বার বার মানুষকে সচেতন করে বলা হচ্ছে করোনা থেকে বাঁচার উপায় পরিচ্ছন্নতা মেনে চলা। মাঝেমধ্যেই সাবান দিয়ে হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহার করা। খেয়াল রাখবেন জিমে যাওয়ার সময়ে আপনার নিত্য সঙ্গী যেন অবশ্যই স্যানিটাইজার থাকে। একই সঙ্গে জেনে নিন জিম কর্তৃপক্ষ কীভাবে স্যানিটাইজেশন মেনে চলছে। প্রয়োজনে স্যানিটাইজারের সঙ্গে নিজের কাছে টিস্যুও রাখুন। কোনও যন্ত্র ব্যবহার করার আগে নিজেও একবার তা স্যানিটাইজ করে নিন।

প্রতিদিন জিম স্যানিটাইজেশন হচ্ছে তো!

নিত্য ব্যবহারের সময় তো বটেই, একই সঙ্গে খোঁজ নিন প্রতিদিন জিম শুরু এবং শেষ হওয়ার পর ভালো করে স্যানিটাইজেশন করা হচ্ছে কি না। ভালোভাবে প্রতিটি যন্ত্রপাতি নিয়মিত স্যানিটাইজ না করলে সংক্রমণের আশঙ্কা বেড়ে যাবে কয়েক গুণ। ডিপ ক্লিনিংয়ে সুস্থ থাকার মন্ত্র।

থার্মাল স্ক্রিনিং

জিমে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা আছে কি না তা জেনে নিন। একই সঙ্গে খেয়াল রাখুন, প্রত্যেক মেম্বার এবং কর্মীদের জন্যে থার্মাল স্ক্রিনিং ব্যবহার করা হচ্ছে কি না। জিমে ঢোকার আগে শরীরের তাপমাত্রা মাপা বাধ্যতামূলক।

মুখ ঢাকুন মাস্কে

জিমে ঢুকে পড়েছেন বলে মাস্ক খুলে ওয়ার্কআউট করতে হবে এই ভাবনা মাথা থেকে বের করে দিন। আপনি তো বটেই, জিমে উপস্থিত বাকি সবাই মাস্ক পরে আছেন কিনা তা নিশ্চিত হয়ে তবেই ঢুকবেন। একজন কেউও যাতে মাস্ক ছাড়া না ঘোরেন তা সুনিশ্চিত করতে হবে। কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন জিমে। যদি মনে করেন মাস্ক পরে ওয়র্কআউট করতে অসুবিধে হচ্ছে, তাহলে একেবারেই জিম মুখো হবেন না।

পানির বোতল ও তোয়ালে নিন

আগে যে সব জিমে পানির বোতল এবং তোয়ালের ব্যবস্থা থাকত, মনে হত কত সুবিধেই না হল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে জিমের তোয়ালে ও পানির বোতল কিন্তু সংক্রমণ ছড়ানোর মোক্ষম উপায়। তাই নিজের পানির বোতল ও তোয়ালে প্রতিদিন নিজেই নিয়ে যান। আরও একটা কথা… জিমের ওয়াশরুম ব্যবহার করবেন না। বরং বাড়ি ফিরে ঈষদুষ্ণ পানিতে গোছল সেরে নিন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পঞ্চগড়ে নদীতে পড়ে শিশুর মৃত্যু
তারাকান্দায় সড়ক দুর্ঘটনায় মুখোমুখি সংঘর্ষে ব্যবসায়ী নিহত
ঈশ্বরগঞ্জে ভ্রাম্যমাণ আদালত, লাইসেন্সহীন যানবাহকে জরিমানা
ময়মনসিংহে পুলিশের অভিযানে ৩ সাজাপ্রাপ্ত পলাতক ও মাদকসহ গ্রেফতার ৪
ময়মনসিংহে বিভিন্ন আইনে জনকল্যাণে জেলা প্রশাসনের অভিযানে খুশী সাধারন মানুষ
ময়মনসিংহে জেলা প্রশাসনের উদ্যোগে সড়কে এসিল্যান্ডের অভিযান

আরও খবর