ময়মনসিংহ ২৯.৯৯°সে ২৬শে সেপ্টেম্বর, ২০২১

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা: শিল্পী সমিতি


চলচ্চিত্র শিল্পীদের মৃত্যুতে তাদের পরিবারের সদস্যদের সহায়তা দেওয়ার বিধান রেখে সংসদে পাস হয়েছে ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২১’। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গত শনিবার (৩ জুলাই) অনুষ্ঠিত অধিবেশনে আলোচনা শেষে কণ্ঠভোটে পাস হয় এটি।

‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২১’ পাস হওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। মঙ্গলবার (৬ জুলাই) দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সরকারি বাসভবনে সাক্ষাৎ করেন শিল্পী সমিতির নেতারা। খবর বাসস।

এ সময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, সহসভাপতি ডিপজল এবং রুবেল, চিত্রনায়িকা রোজিনা, অঞ্জনা, অরুণা বিশ্বাস, তমা মির্জা, মিষ্টি জান্নাত, ববি প্রমুখ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাদের কৃতজ্ঞতাপত্রটি তথ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করেন সমিতির নেতারা। তার আগে তথ্যমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান তারা। নিজেদের বক্তব্যেও মিশা সওদাগর, জায়েদ খান ও অরুণা বিশ্বাস সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এ সময় তথ্যমন্ত্রী বলেন, ‘কল্যাণ ট্রাস্টের জন্য চলচ্চিত্রশিল্পীদের দাবি অনেক পুরনো হলেও আগে কেউ এতে কর্ণপাত করেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যখন চলচ্চিত্রশিল্পীরা এই দাবি উত্থাপন করেন, তখন তিনি এটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আপনারা লক্ষ্য করেছেন, দেশে যখন লকডাউন চলছে, সেই পরিস্থিতির মধ্যেও আমরা দিনরাত কাজ করে আইনটি সংসদে নিয়ে গেছি।’

মন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমগ্র দেশের সকল শিল্পীর জন্য সবসময় উদারপ্রাণ, উদারহস্ত। আবেদন না করলেও কোনো বিষয় তার চোখে পড়লে তিনি সবসময় সাহায্যের হাত প্রসারিত করেছেন। চলচ্চিত্রশিল্পীদের কল্যাণকে একটি স্থায়ী কাঠামো দেবার জন্যই এই ট্রাস্ট।’

শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনে বলা হয়েছে, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী। মন্ত্রণালয়ের সচিব হবেন কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক। এ পদে নিয়োগ দেবে সরকার। ১৩ সদস্যের বোর্ডের কথা বিলে বলা হয়েছিল। বিলে আরও বলা হয়েছিল, ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদের আয় থেকে।

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনে টেলিভিশন শিল্পীরাও অন্তর্ভুক্ত রয়েছেন। তাদের সুযোগ-সুবিধার বিষয়টি রয়েছে। শনিবার (৩ জুলাই) বিলটি পাসের পর সংসদ ভবনের সামনে এক প্রতিক্রিয়ায় এ কথা জানিয়েছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আপনার মতামত লিখুন :

 
   
২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত , দৈনিক ময়মনসিংহ প্রতিদিন | উন্নয়নে হোস্টপিও.কম
close