ময়মনসিংহ ২১.০৭°সে ১৮ই জানুয়ারি, ২০২২

হালুয়াঘাটের বাজারগুলোতে শীতের আগাম সবজী, তবে দাম চড়া


হেমন্তের মাঝামাঝিতে শীতের আগাম সবজীতে ভরপুর হালুয়াঘাটের বাজার। শীতের আগাম সবজি আসতে শুরু করেছে বেশ ক’দিন যাবত। কিন্তু দাম চড়া।

প্রায় প্রতিটি সবজি কেজি প্রতি ৫০ থেকে ৮০ টাকা দরের নিচে মিলছে না। সবজি ছাড়াও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ঊর্ধ্বগতি। ফলে ক্রেতা সাধারণ এ কারণে অসন্তোষ প্রকাশ করছেন।

জানতে চাইলে সবজী বিক্রেতা আনিস মিয়া বলেন, চাহিদার অনুপাতে সরবরাহ কম। তাই দাম বাড়ছে। সরবরাহ বাড়লে দাম কমবে।

আজ কাঁচাবাজার ঘুরে দেখা যায়, দু’ চারটি বাদে প্রায় সব সবজিই বিক্রি হচ্ছে ৫০ টাকার ওপরে। শিম ৬০ টাকা, ফুলকপি ৫০ টাকা, বেগুন ৫০ টাকা, করলা ৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, গাজর ১০০ টাকা, আলু ৬০ টাকা। আর সবার প্রিয় পাকা টমেটো ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে ডাল, চিনি, আটা, সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও উঠানামা করছে। তবে কিছু দিনের মধ্যে সবজির দাম কমে আসবে। কারণ তখন বাজারে শীতের ভরপুর সবজি চলে আসবে।

খোঁজ-খবর নিয়ে জানা যায় হালুয়াঘাটের উত্তর অংশের শাপলা বাজার, গোবরাকুড়া, সূর্যপুর, বাঘাইতলা, মাজরাকুড়া, তেলিখালি এবং দক্ষিণ অংশের ধারা, নাগলা, শাকুয়াই ও ধুরাইলে যে পরিমাণ সবজীর আবাদ হয় তা হালুয়াঘাটের মানুষের চাহিদা পূরণ না হওয়ায় পাশ্ববর্তী ফুলপুর উপজেলার ভাইটকান্দি, সরচাপুর ও নকলা উপজেলার চরাঞ্চল হতে প্রচুর পরিমাণে সবজি হালুয়াঘাটের বাজারগুলোতে প্রবেশ করে। এছাড়া হালুয়াঘাটের বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলো থেকে প্রচুর পরিমাণ লাউ, করলা, ঝিঙাসহ অনেক সবজি ঢাকার পাইকারি বাজারগুলোতে সরবরাহ করা হয়ে থাকে।

তবে হালুয়াঘাটে এ বছর কত হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে তা কৃষি অফিস সূত্র থেকে জানা যায়নি।

 

আপনার মতামত লিখুন :

 
   
২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত , দৈনিক ময়মনসিংহ প্রতিদিন | উন্নয়নে হোস্টপিও.কম
close