ময়মনসিংহ ৩১.৭৩°সে ২৬শে সেপ্টেম্বর, ২০২১

মোদির মন্ত্রীসভায় ব্যাপক রদবদল, নতুন মুখ ৪৩ জন


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রীসভায় ব্যাপক রদবদল হয়েছে। বুধবার নয়া দিল্লিতে নরেন্দ্র মোদির বাসভবনে দীর্ঘ বৈঠকের পর আনুষ্ঠানিক ভাবে এ রদবদলের পূর্ণাঙ্গ খবর গণমাধ্যমে প্রকাশিত হয়। ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রদবদলের মাধ্যমে মন্ত্রীসভায় ৪৩ জনকে স্থান দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদের মধ্যে কয়েকজন একেবারেই নতুন।

পশ্চিমবঙ্গ থেকে চারজনকে নতুন করে মন্ত্রী করা হয়েছে। এরা হলেন – শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার ও জন বার্লা। মন্ত্রীসভা থেকে বাদ পড়েছেন পশ্চিমবঙ্গের বিজেপি নেতা গায়ক বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। বাবুল সুপ্রিয় পশ্চিমবঙ্গে আসানসোল থেকে নির্বাচিত হয়ে মন্ত্রী হয়েছিলেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন দফতরের প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

নির্বাচনকে সামনে রেখে রদবদল হওয়া মোদি সরকারের মন্ত্রীসভায় স্থান পেয়েছেন আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। এ ছাড়া আরও যারা রয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন – নারায়ণ রানে, ভিরেন্দর কুমার, জ্যোতিরাদিত্য সিন্দিয়া, রামচন্দ্র প্রসাদ সিং, অশি^নী বিষ্ণু, পশুপতি পরেশ, কিরেন রিজিজু, রাজকুমার সিং, হারদিপ সিং পুরি, মানসুখ মান্দাভিয়া, ভুপেন্দর যাদব, পুরুষোত্তম রূপালা, কিষাণ রেড্ডি, অনুরাগ সিং ঠাকুর, পঙ্কজ চৌধুরী, অনুপ্রিয়া সিং পাটেল, সত্যপাল সিং ভাগেল, রাজীব চন্দ্রশেখর। আরও মন্ত্রী হয়েছেন মিনাক্ষী লক্ষ্মী, অন্নপূর্ণা দেবী, এ নরায়ণস্বামীম, অজয় ভাট।

এর আগে মন্ত্রীর পদ ছাড়েন তাদের মধ্যে রয়েছেন থাওয়ারচাঁদ গহলৌত, রতনলাল কাটারিয়া, প্রতাপচন্দ্র ষড়ঙ্গী, অশ্বিনী চৌবে। ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে আরও যারা পদত্যাগ করেন, তারা হলেন – হর্ষ বর্ধন (সাবেক স্বাস্থ্যমন্ত্রী), সদানন্দ গৌড়া (সাবেক রাসায়নিক ও সার মন্ত্রী), দানবে রাওসাহেব পাটিল (সাবেক উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী), সঞ্জয় ধোত্রে (সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী), সন্তোষ গঙ্গোয়ার (সাবেক শ্রমমন্ত্রী), দেবশ্রী চৌধুরী (সাবেক মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী), রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (সাবেক শিক্ষামন্ত্রী)।

আপনার মতামত লিখুন :

 
   
২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত , দৈনিক ময়মনসিংহ প্রতিদিন | উন্নয়নে হোস্টপিও.কম
close